Moniruzzaman Sohel
   
Cambridge English
Admission Fee: 1,000
Monthly: Class: 6 days + mock: 2 days = 3,000
Student প্রতি মাসে ৬ দিন class করবে আর ২ দিন mock দেবে।
One-To-One Class – কোনো student-কেই batch-এর জন্য অপেক্ষা করতে হয় না; মাসের যেকোনো সময় ভর্তি হয়ে ক্লাস শুরু করা যাবে।
Flexible Class Timing: 3 pm to 9 pm; Friday closed – এই সময়কালের মধ্যে যেকোনো দিন বা সময়ে ক্লাস করা যাবে। এখানে click করে বিস্তারিত জানুন।
নিচে lecture-based class ও আমাদের practice-based class-এর মধ্যে ১০ টি পার্থক্য দেওয়া আছে।
Online ক্লাসের জন্য যা করতে হবেঃ
ভর্তি-ইচ্ছুক student নিচের online form-টি পূরণ করার পরের দিন আমাদের অফিসে payment করে money receipt ও class materials সংগ্রহ করবে। একবারে মাসের সব class ও mock materials দেওয়া হবে।
ঝামেলা এড়াতে প্রতি মাসে না এসে একবারে payment করে ২, ৩ বা ৪ মাসের materials নেওয়া যাবে।
(ঢাকার বাইরে কুরিয়ারে পাঠানো হয়।)
Office address: 5/8, Block-D, Lalmatia, Dhaka
Collect from Jashim 01997-600200 (9 am to 10 pm)
Admission-এর পর student-কে সোহেল স্যারের Messenger link পাঠানো হবে এবং Messenger-এ Zoom details দেওয়া হবে।
প্রতিটি class ও mock-এর instructions ও feedback Zoom-এ individually দেওয়া হবে এবং checked papers Messenger-এ send করা হবে।    
Student কীভাবে class ও mock materials ব্যবহার করবে তা প্রথম দিনে Zoom-এ দেখানো হবে।
Fill in the form below and send:
Lecture-based class
vs
Practice-based class
আমরা কি ৯০% শিখব; না ২০%?
Lecture শুনে আমরা ২০% শিখি। ‘Lecture শুনে শেখা’ হলো passive learning.
কাজের মধ্যে নিজেকে যুক্ত করে, অর্থাৎ practice করে আমরা ৯০% শিখি। ‘Practice করে শেখা’ হলো active learning.
আরও জানার জন্য ‘active learning’ লিখে Google করুন।
আমাদের আছে Vocab Grammar-এর লেখক মনিরুজ্জামান সোহেলের প্রস্তুতকৃত বিশেষ practice materials, যার কারণে আমরা ১০০% active learning নিশ্চিত করতে পারি; flexible class timing দিতে পারি; এবং lecture-based class থেকে সম্পূর্ণ ভিন্ন।
নিচে lecture-based class ও আমাদের practice-based class-এর মধ্যে ১০ টি পার্থক্য দেওয়া হলঃ
1
Lecture-based class হলো passive learning; আমরা মাত্র ২০% শিখি।
আমাদের বিশেষ practice materials ১০০% active learning নিশ্চিত করে; student ৯০% শিখতে পারবে।
2
গবেষণা বলে lecture-এর মাধ্যমে student-দের মনোযোগ ১০–১৫ মিনিট ধরে রাখা সম্ভব। ফলে student-দের মনোযোগ ধরে রাখার চেষ্টা বা technique হিসাবে শিক্ষক অনেক সময় অপ্রাসঙ্গিক ও কৌতুকপূর্ণ গল্প বলেন বা পরিস্থিতি সৃষ্টি করেন যা গুরুত্বপূর্ণ সময়ের অপচয়।
Active learning পুরো সময় জুড়ে মনোযোগ ধরে রাখে; আমাদের বিশেষ practice materials-এর মূল লক্ষ্য হলো class materials-কে সহজ ও interesting করে student-কে class materials-এর মধ্যে ডুবিয়ে দেওয়া; আর সমস্যা বের করে তার সমাধান করে দেওয়া। এখানে এক মিনিট সময়ও অপচয় হওয়ার সম্ভাবনা নাই।
3
Lecture-based class-এ class materials হিসাবে সরাসরি বই পড়ান হয় এবং অনেক word-এর অর্থ না জানার কারণে student অনেক কিছু skip করে।
আমাদের বিশেষ practice materials বইয়ের চেয়ে অনেক বেশি কিছু; এগুলো পরিকল্পিত, সহজ, একটা আরেকটার সাথে সম্পর্কযুক্ত ও অল্প সময়ে প্রচুর practice করা যায়। এগুলো self-contained, অর্থাৎ স্বয়ংসম্পূর্ণ; এর মধ্যে student সব পাবে।
4
Lecture-based class-এ একটি নির্দিষ্ট দিন ও সময়ে একটি নির্দিষ্ট class করতে হয়; চাইলেও একদিনে একাধিক class করা যায় না, অথবা একটু বেশি সময় নিয়ে একটি class শেষ করা সম্ভব না; ক্লাসের অন্য student-দের সাথে তাল মিলিয়ে চলতে হবে ও শিখতে হবে এবং ক্লাস miss করার সম্ভাবনা থাকে।
আমাদের practice-based class-এ one-to-one class ও flexible class timing হওয়াতে যেকোনো দিন ও সময়ে class করা যাবে; চাইলে একাধিক ক্লাসও করা যাবে; student-এর চাহিদা ও সামর্থ্য অনুযায়ী class duration ঠিক করা যাবে; slow learner হলে আস্তে চলবে; fast learner হলে দ্রুত চলবে; class miss করার কোনো সম্ভাবনা নাই।
5
Lecture-based class-এ নিজেকে যাচাই করার সুযোগ খুব কম এবং পর্যাপ্ত practice না করার কারণে test ভীতি থেকেই যায়। আলাদা করে mock দিতে হয়।
আমাদের practice-based class-এ শুরু থেকেই প্রতি class-এ standard score দেওয়া হয়; student বুঝতে পারবে তার উন্নতি হচ্ছে কি না; প্রতি মাসে ক্লাসের সাথে student দুদিন mock দেবে। কোনো রকম test ভীতি থাকবে না।
6
Lecture-based class-এ কোনো individual feedback নাই।
আমাদের practice-based class-এ সবকিছু one-to-one এবং student-কে প্রতি class-এ individual feedback দেওয়া হয়।
7
Lecture-based class-এ homework থাকতেও পারে, নাও পারে; থাকলেও organized না।
আমাদের এখানে প্রতি class-এ সুনির্দিষ্ট homework থাকবে।
8
Lecture-based class-এ একটি নির্দিষ্ট সময়ে batch বা class শুরু হয় বলে আমাদের ব্যস্ত জীবনের কারণে পুরো মাসে অনেকগুলো ক্লাস miss হওয়ার সম্ভাবনা থাকে; যার ফলে শেখার ধারাবাহিকতা নষ্ট হতে পারে।
আমাদের practice-based class-এ flexible class timing ও one-to-one class হওয়ার কারণে এক মাসের জন্য নির্ধারিত একটি class-ও miss হওয়ার সম্ভাবনা নাই; ফলে শেখার ধারাবাহিকতাও নষ্ট হবে না।
9
Lecture-based class-এ পর্যাপ্ত লেখার ও feedback পাওয়ার সুযোগ নাই। নিজে লেখা ও one-to-one feedback পাওয়া ছাড়া writing-এ কোনো উন্নতি হবে না।
আমাদের practice-based class-এ student-এর লেখা check করে one-to-one feedback দেওয়া হয় এবং ঐ একই topic-এর উপর O-level exam-এ 95% – 97% পাওয়া student-দের past classwork দেওয়া হয়। ফলে student নিজের লেখার মান সম্পর্কে বাস্তব ধারণা পায় ও ভালোটি থেকে শিখতে পারে।
10
যদিও প্রচুর vocabulary শেখা ছাড়া student-এর উন্নতি হবার সম্ভাবনা নাই, lecture-based class-এ vocabulary practice-এর সুযোগ একেবারেই কম।
আমাদের এখানে প্রতি class-এ vocabulary থাকছে homework হিসাবে; আর পরের class-এ test নেওয়া হচ্ছে; মাস শেষে এক মাসে যত vocabulary শেখা হয়েছে তার উপর একটা test নেওয়া হয়।
আমাদের মনে রাখতে হবে English এমন একটি subject যা আমাদের সারা জীবন কাজে লাগবে। এখন প্রচুর vocabulary না শিখলে তার প্রভাব university life থেকে শুরু করে সারা জীবনই পড়তে থাকবে। কোনো student প্রচুর vocabulary শিখছে মানে সে তার ভবিষ্যতকে সহজ করছে।
Contact Us:      

Copyright @2012-2021 The ELS, Developed by AIT-Soft